Header Ads

Mc Mugz বাংলা র‌্যাপের অগ্রগামীর জন্য কৃতিত্ব দাবি

নিউইয়র্কে প্রথম থেকে চতুর্থ গ্রেড শেষ করার পর সৈয়দ মোহাম্মদ সোহেল বাংলাদেশে ফিরে আসেন, র‌্যাপের প্রতি গভীর আবেগ নিয়ে। এই পূর্বে অজানা শিল্প ফর্মের সাথে তার লোকেদের পরিচিত করার লক্ষ্যে, তিনি কয়েক বছর ধরে নিজেকে Mc Mugz-এ রূপান্তরিত করেছেন এবং বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য দুটি র‍্যাপ ক্রু-এর একটি অংশ হয়ে উঠেছেন: দেশি এমসি এবং জালালি সেট। তিনি যখন তার প্রথম একক অ্যালবাম প্রকাশের প্রস্তুতি নিচ্ছেন, তখন আমরা নিজেই ট্রেইলব্লেজারকে ধরি৷ অহং সংঘর্ষের সাধারণ ঘটনার বিপরীতে যখন একজন ক্রু সদস্যরা একক স্বীকৃতি লাভ করে, আপনি কি এখনও সেই ফ্রন্টে একত্রিত হন? আমি এটাকে 'সমন্বিত' হিসেবে বর্ণনা করব না। স্বীকার্য, আমরা কিছু সমস্যার মধ্য দিয়ে কাজ করছি। স্পষ্ট করে বলতে গেলে, সমস্ত ব্যান্ড এবং র‌্যাপ ক্রুরা সাফল্যের একটি নির্দিষ্ট স্তরে পৌঁছানোর পর সমস্যা দেখা দেয়; এটা যাত্রার একটি স্বাভাবিক অংশ। যে সময়ে "কাটা তারের বেরা" থেকে "গেঞ্জাম" ব্যাপক হিট হয়েছিল, এটি দর্শকদের বাংলা র‌্যাপের সম্ভাবনার সাথে পরিচয় করিয়ে দেয়। আমরা লোকেদের র‌্যাপকে আলিঙ্গন করার উপায় খোঁজার দিকে মনোনিবেশ করেছি। আমাদের লাইফস্টাইল সম্পর্কে, আমরা আসলে বন্দুক বহন করিনি, রামদা, বা রাস্তার সহিংসতায় জড়িত ছিলাম না যেমন আমাদের গানে চিত্রিত হয়েছে। আমরা আমাদের ট্র্যাকগুলির মাধ্যমে চরিত্রগুলি চিত্রিত করেছি এবং সামাজিক বাস্তবতাগুলিকে হাইলাইট করেছি। আপনি যখন জালালি সেট প্রতিষ্ঠা করেছিলেন তখন নৈপুণ্যটি নতুন উচ্চতায় পৌঁছেছিল। সত্যি কথা বলতে কি, দেশি এমসিদের সাথে আমরা যা অর্জন করেছি তা তাৎপর্যপূর্ণ মনে হয়েছে এবং জালালি সেট আমার জন্য একটি অপ্রত্যাশিত বোনাস ছিল। এই ক্রুর সাথে আমার সময় সম্পর্কে আমি যা প্রশংসা করি তা হল আমাদের ব্যাপকভাবে পরীক্ষা করার ক্ষমতা। "সুরা টার্গেট" এবং "ঢাকা সিটি" এর মতো গানগুলি আমাদের স্বাক্ষরের প্রবাহকে দেখায়, আমরা "বনবাশ্বের সাধন" নিয়ে সম্পূর্ণ পরীক্ষা-নিরীক্ষার মধ্যে পড়েছিলাম। আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে আমি আমার একক অ্যালবাম নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সীমানা ঠেলে দেব। Wannabes সর্বব্যাপী হয়. যারা 'বেবি রাইমস' (এর খাতিরে ছড়া) তৈরি করে তাদের থেকে আসল র‍্যাপারদের আলাদা করা সহজ। উপরন্তু, উদীয়মান র‌্যাপাররা আজ সহজেই YouTube-এ বাংলা র‌্যাপ অন্বেষণ করতে পারে, কিন্তু আমাদের সময়ে, আমাদের এটি আবিষ্কার করতে হয়েছিল। তা সত্ত্বেও, আজ অনেক প্রতিভাবান শিল্পী নৈপুণ্যকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমার কর্মজীবনের প্রতিফলন, আমি ক্রমাগত প্রযুক্তিগত দক্ষতা দাবি করব না। গুণমান অর্জনের জন্য নৈপুণ্যের জন্য ব্যাপক অনুশীলন এবং উত্সর্গ প্রয়োজন। আলোচনা করার জন্য অনেক কিছু আছে, কিন্তু আপনি যদি প্রতিশ্রুতিবদ্ধ না হন তবে আপনি একটি ফাঁকা আঁকবেন - এটি এভাবেই যায়। যদিও বাংলাদেশ এবং জীবনধারা সম্পর্কে র‍্যাপ করা একটি সারফেস লেভেল ক্রাফট, আমি আমার ক্যারিয়ারের বিভিন্ন সময়ে এটি অন্বেষণ করেছি। যাইহোক, মূল বিষয় হল ধ্রুবক পুনঃউদ্ভাবন।

No comments

Theme images by Storman. Powered by Blogger.